শিক্ষার্থীদের বিক্ষোভ,দাবি আদায় না হলে কঠোর আন্দোলনের ঘোষণা


জাগো প্রহরী :
পরীক্ষার দাবিতে এবার সড়কে নেমেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার সকাল থেকে রাজধানীর শাহবাগে বিক্ষোভ কর্মসূচি পালন করেন। তবে আগামী রোববারের মধ্যে দাবি আদায় না হলে  শিক্ষার্থীরা কঠোর আন্দোলনের ঘোষণা দেন।

এর আগে সকালে বেশ কিছু শিক্ষার্থী পরীক্ষার দাবিতে শাহবাগে অবস্থান করলে তাদের ঠেকানোর চেষ্টা করে পুলিশ। ধীরে ধীরে শিক্ষার্থীদের সংখ্যা বাড়তে থাকে। এক পর্যায়ে বিক্ষোভ শুরুর আগেই পুলিশ তাদের মধ্য থেকে অন্তত ১৪ জনকে আটক করে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) সাজ্জাদুর রহমান বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা শাহবাগে অবস্থান নেবেন বলে আমরা জানতে পারি। শাহবাগে অনেক হাসাপাতাল রয়েছে।

জনদুর্ভোগ এড়াতে এ রাস্তায় যান চলাচল নির্বিঘœ রাখতে সবাইকে বলেছি যেন এখানে কেউ জড়ো না হয়। আটকের বিষয়ে তিনি বলেন, তারা কোথায় থেকে এসেছে, কেন এসেছে এগুলো জিজ্ঞাসাবাদের জন্য তাদেরকে হেফাজতে নেওয়া হয়েছে। জিজ্ঞাসাবাদ শেষে তাদেরকে যথাসময়ে ছেড়ে দেয়া হবে।

এদিকে আগামী ২৪শে মে থেকে সংশোধিত সময়সূচি অনুযায়ী স্থগিত হয়ে যাওয়া পরীক্ষা গ্রহণ শুরু হবে বলে জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেটকোর্স ২য় বর্ষ স্থগিত পরীক্ষা এবং ২০১৮ সালের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষাসহঅন্যান্য সকল প্রফেশনাল কোর্সের স্থগিত পরীক্ষা ২৪শে থেকে থেকে শুরু হবে।

এছাড়া ২০২০-২০২১  শিক্ষাবর্ষের প্রথম বর্ষে  ভর্তির কার্যক্রম আগামী ৮ই জুন তারিখ  থেকে শুরু   হবে।  শিক্ষার্থীদের   পরীক্ষার  প্রস্তুতি  নেয়ার জন্য আহ্বান জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জাগো প্রহরী/এফআর

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য