মিয়ানমারের পরিস্থিতির ওপর নজর রাখছি: পররাষ্ট্রমন্ত্রী


জাগো প্রহরী :
প্রতিবেশী মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের প্রেক্ষাপটে দেশটির সার্বিক পরিস্থিতির ওপর বাংলাদেশ নজর রাখছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ১ ফেব্রুয়ারি, সোমবার এক প্রতিক্রিয়ায় সংবাদমাধ্যমে তিনি বলেন, আমরা মিয়ানমারের পরিস্থিতির ওপর নজর রাখছি। এছাড়া মিয়ানমারের পরিস্থিতি নিয়ে আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

প্রসঙ্গত, মিয়ানমারের নেত্রী অং সান সু চি ও প্রেসিডেন্ট এবং ক্ষমতাসীন দলের সিনিয়র নেতাদের আটক করে ১ ফেব্রুয়ারি, সোমবার দেশটিতে জরুরি অবস্থা জারি করেছে সেনাবাহিনী। দক্ষিণ এশিয়ার দেশটিতে বেসামরিক সরকার ও প্রভাবশালী সামরিক বাহিনীর মধ্যে কয়েকদিন ধরে দ্বন্দ্ব ও উত্তেজনার পর এ ঘটনা ঘটল।

মিয়ানমারের ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) মুখপাত্র মিও নয়েন্ট জানিয়েছেন, ১ ফেব্রুয়ারি (সোমবার) ভোরে সেনাবাহিনীর এক অভিযানে তাদের শীর্ষ নেতাদের আটক করা হয়েছে। পরে সামরিক বাহিনীর নিয়ন্ত্রিত টেলিভিশনে দেশে জরুরি অবস্থা জারির ঘোষণা দেওয়া হয়।

মিয়ানমারে সামরিক অভুত্থান এবং অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টসহ রাজনৈতিক নেতাদের আটকের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এছাড়া ভারতও এ ঘটনায় উদ্বেগ জানিয়েছে।

জাগো প্রহরী/এফজে

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য