এবার সম্ভবত বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে না: স্বরাষ্ট্রমন্ত্রী


জাগো প্রহরী :
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল একটি গণমাধ্যমকে বলেছেন, করোনার কারণে এবার সম্ভবত বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে না।

এদিকে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি) কমিশনার খন্দকার লূৎফর কবির জানিয়েছেন, করোনার কারণে এবার বিশ্ব ইজতেমা হবে না এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে সরকার থেকে।

বিশ্ব ইজতেমাকে সামনে রেখেই প্রতি বছর ৫দিন ব্যাপী জোড় ইজতেমা অনুষ্ঠিত হয়। মহামারি করোনার কারণে প্রতিবছরের ন্যায় এবারও রাজধানী টঙ্গীর বিশ্ব ইজতেমা মাঠে গত ১৮ ডিসেম্বর থেকে জোড় অনুষ্ঠিত হয়েছে। জোড় ইজতেমা উপলক্ষে গত ১৬ ডিসেম্বর থেকেই বিশ্ব ইজতেমা ময়দানে আসেন মুসুল্লিরা। এরপর ১৯ ডিসেম্বর মোনাজাতের মাধ্যমে জোড় ইজতেমা শেষ হয়েছে।

মহামারি করোনার কারণে বিশ্বব্যাপী তাবলিগের কার্যক্রম সীমিত পরিসরে অঞ্চলভিত্তিক তাবলিগের এ দাওয়াতি কার্যক্রম চালু রয়েছে। যথাযথ স্বাস্থ্যবিধি মেনেই তাবলিগের সাথীরা তাদের চিল্লার কার্যক্রম অব্যাহত রেখেছেন। এর আগে গতবছর (২০২০ সালে) ১০, ১১, ১২ জানুয়ারি প্রথম পর্ব এবং দ্বিতীয় পর্ব ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়েছিল।

ওদিকে টঙ্গী বিশ্ব ইজতেমার ময়দানের এক জিম্মাদার জানিয়েছেন, মাদরাসা উলূমি দ্বীনিয়া মালওয়ালী কাকরাইল মসজিদের আহলে শুরার পরামর্শ সভায় বিশ্ব ইজতেমার তারিখ ও কার্যক্রম নির্ধারণ হয়ে থাকে। গতবছর বিশ্ব ইজতেমা মাঠে একটি তারিখ ঘোষণাও করেছিলো। তবে বর্তমান বৈশ্বিক করোনার দরুণ আহলে শুরা এখনো বিশ্ব ইজতেমার তারিখ ও কার্যক্রমের তারিখ নির্ধারণ করেনি। পরিস্থিতি স্বাভাবিক হলে কাকরাইলের আহলে শুরার পরামর্শ সভায় বিশ্ব ইজতেমার পরবর্তী তারিখ ও কার্যক্রম ঘোষণা করা হবে। জানুয়ারি মাসে বিশ্ব ইজতেমা হবার সম্ভাবনা নেই বলেও তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, গত বিশ্ব ইজতেমার পরে কাকরাইল মসজিদের আহলে শুরার বৈঠকে ২০২১ সালের বিশ্ব ইজতেমার তারিখ প্রথম পর্বের তারিখ ৮,৯ ও ১০ জানুয়ারি এবং দ্বিতীয় পর্ব ১৫, ১৬ ও ১৭ জানুয়ারি নির্ধারণ করা হয়েছিল।

জাগো প্রহরী/এফআর

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য