ফ্রেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হতে পারে : শিক্ষামন্ত্রী


জাগো প্রহরী :
করোনা মহামারীর কারণে ৯ মাসের বেশি সময় ধরে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগামী বছরের ফেব্রুয়ারিতে খুলে দেওয়া হতে পারে বলে আভাস দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) পাঠ্যপুস্তক বিতরণ-২০২১ ও সমসাময়িক বিষয় নিয়ে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, গত ১৬ মার্চ থেকে প্রত্যক্ষ শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে যায়। … (এসএসসি পরীক্ষার্থীদের) ফেব্রুয়ারি থেকে এপ্রিল এই সময়কালে ক্লাসরুমে পড়ানোর উদ্যোগ নেব, সেই চেষ্টা করছি।

শিক্ষামন্ত্রী বলেন, পরিস্থিতি যদি অনুকূলে থাকে তাহলে ২০২১ সালের জুন নাগাদ এই পরীক্ষা নেওয়ার চেষ্টা করবো। স্কুলগুলো খুলে দেওয়ার চেষ্টা করবো। দশম ও দ্বাদশ শ্রেণি যেন নতুন সিলেবাসে ক্লাস করে পরীক্ষা দিতে পারে। ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত হয়তো তাদের ক্লাসরুমে নিয়ে ক্লাস করানো হবে।

তিনি আরও জানান, অন্যান্য বছর যে সময়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষার নেওয়া হয়, এবার করোনা পরিস্থিতির কারণে তা পেছাবে। এসএসসি ও সমমান পরীক্ষা জুনে নেওয়া হবে। আর এইচএসসি ও সমমান পরীক্ষা নেওয়া হবে আগামী জুলাই-আগস্ট নাগাদ।

শিক্ষামন্ত্রী জানান, ২০২১ সালের এসএসসি এবং এইচএসসি ও সমমান পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হবে। সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হচ্ছে। কাজ শেষ হলে সেই সিলেবাস অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভার্চুয়াল এ সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক প্রমুখ অংশ নেন।

জাগো প্রহরী/এফজে

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য