খ্রিস্টানদের জন্যও অপমানজনক মহানবীর অবমাননা: ফরাসি ধর্মযাজক


জাগো প্রহরী :
মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রকাশ করে ধর্ম অবমাননার অধিকার কারও নেই বলে মন্তব্য করেছেন ফরাসী আর্চবিশপ রবার্ট লিগল। মতপ্রকাশের স্বাধীনতার নামে কোনও ধর্মকে অবমাননা ‘ঘৃণিত’ আর ‘গুরুতর’ বিষয় বলেও জানিয়েছেন এই ফরাসী আর্চবিশপ। এক প্রতিবেদনে এ খবর দিয়েছে আনাদুলু এজেন্সি।

সম্প্রতি ফ্রান্সে শার্লি এবদো নামের একটি ম্যাগাজিনে মহানবীর ব্যঙ্গচিত্র প্রকাশের জেরে বিশ্বজুড়ে সৃষ্ট বিতর্কের মধ্যে ফ্রান্সের ব্লু রেডিওকে দেওয়া এক সাক্ষাতকারে আর্চবিশপ রবার্ট লিগল একথা বলেন।

লিগল বলেন, মহানবীর ব্যঙ্গচিত্র মুসলিমদের পাশাপাশি খ্রিস্ট অনুসারীদের জন্যও অবমাননাকর। যারা এসব কাজ করছে তাদের বিরত থাকা উচিত। আমরা এরইমধ্যে এর অশুভ পরিণতি দেখতে পাচ্ছি।

ফরাসী এই আর্চবিশপ বলেন, ‘মতপ্রকাশের স্বাধীনতার কথা বলা হচ্ছে, কিন্তু তারও একটা সীমাবদ্ধতা আছে। আমাদের প্রত্যেকের উপলব্ধি করা দরকার, কোনো ধর্ম অবমাননার অধিকার কারও নেই।’

সম্প্রতি ফ্রান্সের নিস শহরের নত্রদেম গির্জায় সংঘটিত হত্যাকাণ্ডের ঘটনা মর্মান্তিক বলে আখ্যায়িত করে তার নিন্দা জানান লিগল। এছাড়া মহানবীর ব্যঙ্গচিত্র প্রকাশের বিরোধিতাও করেছেন তিনি।

শার্লি এবদোর উস্কানিমূলক সেই ব্যঙ্গচিত্র প্রকাশের পর তীব্র প্রতিবাদের মুখেও গত ২১ অক্টোবর ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তার দেশে ব্যঙ্গচিত্র প্রকাশ বন্ধ হবে না বলে জানান।

একজন রাষ্ট্রপ্রধানের এমন বক্তব্য আসার পর বিশ্বের বিভিন্ন দেশে তার জোরালো প্রতিবাদ ওঠে। বিশেষ করে মুসলিম বিশ্বের অনেক দেশেই ফরাসী পণ্য বয়কটের হিড়িক পড়েছে।

নজিরবিহীন এই পণ্য বয়কটের ডাকের মধ্যেই শনিবার এক সাক্ষাতকারে ফরাসী প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ব্যঙ্গচিত্র প্রকাশে মুসলিমদের অনুভূতি উপলদ্ধি কেরতে পেরেছেন বলে জানান।

জাগো প্রহরী/এফজে

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য