রাখাইনে রোহিঙ্গাদের জন্য নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার প্রস্তাব দিল বাংলাদেশ


জাগো প্রহরী : বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন রোহিঙ্গা প্রত্যাবাসন সফল করতে আন্তর্জাতিক বেসামরিক পক্ষের তদারকিতে রাখাইনে একটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার প্রস্তাব দিয়েছেন। এ জন্য তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির আহ্বান জানান।

মঙ্গলবার (২৫ আগস্ট) রোহিঙ্গা সংকট নিয়ে আয়োজিত আন্তর্জাতিক ই-কনফারেন্সের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ (সিজিএস), অ্যাকশনএইড ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ (সিপিজে) ‘প্রবাসী রোহিঙ্গাদের সঙ্গে সংযুক্তি: বৈশ্বিক বাস্তুচ্যুতির ওপর গুরুত্বারোপ’ শীর্ষক অনলাইনে দুই দিনের আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে। জুম ও ফেসবুক লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে বাংলাদেশ ছাড়াও অস্ট্রেলিয়া, কানাডা, ভারত, জাপান, মালয়েশিয়া, মিয়ানমার, সৌদি আরব, থাইল্যান্ড, দি নেদারল্যান্ডস, ব্রিটেন ও আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত রোহিঙ্গারা সম্মেলনে অংশ নেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন আরও বলেন, বাংলাদেশের জন্য অনির্দিষ্ট সময়ের জন্য ব্যাপক এই চ্যালেঞ্জ মোকাবিলা করা সম্ভব নয়। বিপুলসংখ্যক জনগোষ্ঠী দীর্ঘ সময় জুড়ে অবস্থানের ফলে বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের জনসংখ্যা, অর্থনীতি, পরিবেশ, নিরাপত্তা, সরকারি অবকাঠামো এবং সামাজিক ও রাজনৈতিক স্থিতিশীলতার ওপর প্রভাব পড়তে পারে। দুঃখজনক হলেও সত্যি, টেকসই সমাধানের জন্য বাংলাদেশের অব্যাহত চেষ্টার পরও মিয়ানমারের রাজনৈতিক সদিচ্ছার অভাবে প্রত্যাবাসনে কোনো অগ্রগতি হচ্ছে না। রাখাইনে আরাকান আর্মির বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর অভিযান নভেম্বরের নির্বাচন পুরো প্রক্রিয়াকে আরও দীর্ঘায়িত করতে পারে।

জাগো প্রহরী/গালিব

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য