শ্রীলংকার জাতীয় নির্বাচনে রাজাপাকসের জয়


জাগো প্রহরী : শ্রীলংকার পার্লামেন্ট নির্বাচনে ‘বিপুল সংখ্যাগরিষ্ঠতা’ নিয়ে জয় পেয়েছে মাহিন্দ রাজাপাকসের দল। দেশটির রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসে নির্বাচনের ফলাফল ঘোষণা করেন। এতে মাহিন্দা রাজাপাকসের প্রধানমন্ত্রী হওয়া অনেকটা নিশ্চিত।

এর আগে বুধবার অনুষ্ঠিত হয় দেশটির পার্লামেন্ট নির্বাচন। এই নির্বাচনি প্রচারণার বড় অংশ জুড়ে ছিল সংবিধান সংশোধনের প্রতিশ্রুতি। তা বাস্তবায়ন করতে গেলে তাদেরকে ২২৫ আসনের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে হত।

বুধবার অনুষ্ঠিত প্রধানমন্ত্রী নির্বাচনে মাহিন্দর দল একাই ১৪৫টি আসনে জয়ী হয়েছে। আরও পাঁচটি আসনে জয়ী হয়েছে এসএলপিপির জোট সঙ্গীরা। মোট ১৫০টি আসন নিয়ে পার্লামেন্টে ‘সুপার মেজরিটি’ পাচ্ছে এসএলপিপি।

মাহিন্দা গত নভেম্বর থেকে দেশটির তত্ত্বাবধায়ক সরকার প্রধানের দায়িত্ব পালন করে আসছেন। আর নভেম্বরেই প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন গোটাবায়া।

বিতর্কিত রাজাপাকসে পরিবার দুই দশক ধরে শ্রীলংকার রাজনীতিতে আধিপত্য বিস্তার করছে। এর আগে ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত মাহিন্দা রাজাপাকসে দেশটির রাষ্ট্রপতি ছিলেন।

এবারের নির্বাচনে মাহিন্দার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী রানিল বিক্রমাসিংহে। তিনি বিদায়ী সংসদে ১০৬টি আসনের মধ্যে একটি ছাড়া সবগুলোতে হেরেছেন। ফলে সংসদে মূল বিরোধীদল হতে যাচ্ছে সাবেক রাষ্ট্রপতি রণসিংহে প্রেমদাসার ছেলের গঠিত জোট। রণসিংহে ১৯৯৩ সালে খুন হয়েছিলেন।

এর আগে করোনাভাইরাস মহামারীর কারণে শ্রীলংকায় দুইবার ভোট স্থগিত করা হয়েছিল। দেশটিতে করোনা সংক্রমণ ও মৃত্যু তুলনামূলক কম সংখ্যক রয়েছে। এ পর্যন্ত মোট ২ হাজার ৮৩৯ জন আক্রান্তের বিপরীতে মারা গেছে ১১ জন।

জাগো প্রহরী/এফআর

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য