হাজীদের গরম থেকে রক্ষায় নানা উদ্যোগ সৌদির


জাগো প্রহরী : হজ পূর্ববর্তী যাবতীয় ব্যবস্থাপনা সম্পন্ন করেছে সৌদির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়। সেই সঙ্গে করোনার সংক্রমণ ও বিস্তার রোধে এবং হাজীদের রোদের তীব্রতা থেকে রক্ষা করতে ভিন্ন ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন তারা। 

হারামাইন ওয়েবসাইটে প্রকাশিত তথ্যানুযায়ী স্বাস্থ্য মন্ত্রণালয় হজযাত্রীদের জরুরি চিকিৎসাসেবা দেয়ার জন্য বেশ কয়েকটি স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করেছে। মানি আল ওয়াদি হাসপাতাল, আরাফাত ময়দানে স্বাস্থ্যকেন্দ্র, ফিল্ড হাসপাতাল এবং মোবাইল ক্লিনিকসহ সার্বক্ষণিক অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হয়েছে। 

সৌদির স্বাস্থ্যমন্ত্রী তাওফিক আল রাবিয়া বলেন, হজযাত্রীদের স্বাস্থ্যসেবা দেয়ার জন্য চিকিৎসক, নার্স এবং সহযোগী চিকিৎসক নিয়োগ দেয়া হয়েছে। স্বাস্থ্যমন্ত্রীর বরাতে আল-আরাবিয়া উর্দু জানিয়েছে, অন্যান্য বছরের তুলনায় এ বছর হজ চলাকালীন রোদের উত্তাপ বেশি হবে। তাই রোদের তীব্রতার কারণে যারা অসুস্থ হয়ে পড়বে তাদের জন্যও জরুরি চিকিৎসক নিয়োগ দেয়া হয়েছে। 

হজবিষয়ক সচিব ড. হোসাইন আল শরিফ বলেন, হজ অফিসের প্রশাসনিক কর্মচারী এবং সরাসরি যারা হজযাত্রীদের সেবা করে থাকেন, তাদের সবার করোনা পরীক্ষা হবে। যাদের করোনা নেগেটিভ আসবে, শুধু তারাই এসব কাজে নিয়োগ পাবেন। 
সূত্র : আল-আরাবিয়া উর্দু।

জাগো প্রহরী/ফাইয়াজ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য