'দীর্ঘ ৪৫ বছরেও সাংবাদিক ও সংবাদপত্রের স্বাধীনভাবে মত প্রকাশের সুযোগ সৃষ্ট হয়নি'


জাগো প্রহরী : ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, দীর্ঘ ৪৫ বছরেও আওয়ামীলীগ তাদের বাকশালী  চেতনা থেকে বের হতে পারেনি। ১৯৭৫ সালের কেবলমাত্র ৪টি পত্রিকা বাদে সব পত্রিকা বন্ধ ঘোষণা করে দেয়, ফলে স্বাধীনভাবে মত প্রকাশের পথরুদ্ধ হয়। বর্তমানে ডিজিটাল নিরাপত্তা আইনটি মিডিয়া দমনের নতুন সংস্করণ।

শুক্রবার ( ১৯ জুন ) এক বিবৃৃৃৃতিতে তিনি বলেন, সাংবাদিক ও সংবাদপত্রের মত প্রকাশের স্বাধীনতা বিরোধী এই কালাকানুনটি প্রণয়ন করা হয়েছে মতপ্রকাশের পথরূদ্ধ করতেই। গণমাধ্যম ও নাগরিকদের বিরুদ্ধে কথায় কথায় ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহারের নিন্দা জানিয়ে অবিলম্বে এই কালা কানুন বাতিলের দাবি জানান।

তিনি আরও বলেন পরিস্কারভাবে ডিজিটাল নিরাপত্তা আইন গণমাধ্যম ও বাক স্বাধীনতার জন্য মারাত্মক হুমকি। অবিলম্বে ‘নিবর্তনমূলক’ ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে।

তিনি বলেন, পুলিশি অপরাধ সংক্রান্ত পুলিশ বিভাগের তদন্তে সাংবাদিকদের তলব করা এবং জিজ্ঞাসাবাদের পদক্ষেপ স্পষ্টতই প্রচলিত আইন ও নিয়মের পরিপন্থী। এ ধরনের চিঠি একধরনের মনস্তাত্বিক চাপ তৈরি করছে, যা স্বাধীন সংবাদ প্রকাশের সঙ্গে অসংগতিপূর্ণ।

জাগো প্রহরী/ফাইয়াজ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য