বাজেটের আগেই সব সাংসদের করোনা টেস্ট


জাগো প্রহরী : বাজেট অধিবেশনের আগেই জাতীয় সংসদের সব সদস্যের করোনা টেস্ট করার উদ্যোগ নেয়া হয়েছে। আগামী বুধবার (১০ জুন) সংসদের বাজেট অধিবেশন বসবে। পরদিন বৃহস্পতিবার (১১ জুন) ২০২০-২০২১ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল। আর ৩০ জুন বাজেট পাশ হবে।

সংসদ সচিবালয়ের একাধিক সূত্র জানিয়েছে, করোনার প্রার্দুভাবের জন্য এবারের বাজেট অধিবেশন সংক্ষিপ্ত হবে। সংসদ সদস্যদের উপস্থিতির বিষয়ে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মানা হবে। এ কারণে অধিবেশন বসার আগেই সংসদ সদস্যদের শরীরে করোনাভাইরাসের অবাজেটের আগেই সব সাংসদের করোনা টেস্টস্থিত্ব রয়েছে কিনা- তা নিশ্চিত করার জন্য পরীক্ষা করা হবে।

সূত্র জানায়, ৮ থেকে ১০ কার্যদিবসে বাজেট অধিবেশন শেষ হবে। বাজেটের ওপর আলোচনাও হবে সংক্ষিপ্ত। সম্পূরক বাজেটসহ সব মিলিয়ে ১০-১২ ঘণ্টা আলোচনা হতে পারে। ১০ জুন অধিবেশন শুরুর আগে জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক হওয়ার কথা থাকলেও তা বাতিল করা হয়েছে।

কমিটির প্রধান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং কমিটির সদস্য প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনাসহ সংশ্লিষ্টরা আলোচনা করে সংসদের কার্যক্রম সম্পর্কে সিদ্ধান্ত নেবেন বলে জানা গেছে।

জানা গেছে, বাজেট অধিবেশনের প্রস্তুতি প্রায় শেষ পর্যায় রয়েছে। এবারের অধিবেশনে বয়স্ক ও অসুস্থ সংসদ সদস্যদের যোগদানের ক্ষেত্রে নিরুৎসাহিত করা হয়েছে। বাজেটের ওপর আলোচনা ছাড়া অন্য কোনো কার্যক্রম থাকছে না। অধিবেশনে প্রতিদিন সংসদ সদস্যদের উপস্থিতি ৬০ থেকে ৭০ জনের মধ্যে সীমাবদ্ধ রাখা হতে পারে।

জাগো প্রহরী/গালিব

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ