নন-এমপিও শিক্ষকদের সাড়ে ৪৬ কোটি টাকা দিলেন প্রধানমন্ত্রী


জাগো প্রহরী : প্রাণঘাতী করোনার কারণে প্রায় আড়াই মাস ধরে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। এতে সবচেয়ে বেশি অসহায় জীবনযাপন করছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা। এমন সঙ্কটের পর নন এমপিও শিক্ষক-কর্মচারীদের মধ্যে বিতরণের জন্য জরুরি ভিত্তিতে ৪৬ কোটি ৬৩ লাখ টাকা বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বরাদ্দ ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষক ও ২৫ হাজার ৩৮ জন কর্মচারীর মধ্যে বিতরণ করা হবে।

আজ বৃহস্পতিবার (২৫ জুন) শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, এমপিওবিহীন শিক্ষকদের জন্য এই দুর্যোগের সময় যখন অনেক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, তখন ৪৬ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা আমাদের ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষক ও ২৫ হাজার ৩৮ কর্মচারীর মধ্যে বিতরণের জন্য জরুরি বরাদ্দ দেয়া হয়েছে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মমিনুর রশিদ আমিন বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের প্রস্তাবের ভিত্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নন-এমপিওভুক্ত শিক্ষকদের জন্য প্রণোদনা অর্থ অনুমোদন করেছেন। আমাদের কাছে এ অর্থ এখনও পৌঁছেনি।

তিনি বলেন, শিক্ষক-কর্মচারীদের তালিকা আমাদের কাছে রয়েছে। প্রণোদনার অর্থ এলে তা তাদের ব্যক্তিগত অ্যাকাউন্ট নম্বরে পাঠিয়ে দেয়া হবে। এ অর্থ পেলে করোনা পরিস্থিতিতে কিছুটা হলেও তারা স্বস্তি পাবেন।

জেলা প্রশাসকদের মাধ্যমে ব্যানবেইসের তালিকায় থাকা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ননএমপিও শিক্ষকের তথ্য যাচাই করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে ননএমপিও শিক্ষকদের আর্থিক সহায়তা দিতে ইতোমধ্যেই তাদের বিকাশ, নগদ, রকেট ও মোবাইল ফোন নাম্বার সংগ্রহ করা হয়েছে।

 জাগো প্রহরী/গালিব

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য