নতুন করে লকডাউন হবে না, ঘোষণা মোদির


জাগো প্রহরী : গত এপ্রিল ও মে মাসে ভারত যে ধরনের লকডাউন পর্বের মধ্যে দিয়ে গিয়েছে, তার পুনরাবৃত্তির সম্ভাবনা নেই বলে একপ্রকার জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে মোদি ইঙ্গিত দেন, লকডাউন অতীত। এখন আনলক পরিস্থিতি নিয়ে আলোচনা হবে।

ভারতে এখনও করোনা দাপট অব্যাহত ১৪টি রাজ্যে। সেই রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের সঙ্গেই বুধবার দ্বিতীয় দফা বৈঠক করেন মোদি। উপস্থিত ছিল মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি, গুজরাট, রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, কর্ণাটক, বিহার, অন্ধ্রপ্রদেশ, হরিয়ানা, তেলেঙ্গানা এবং ওড়িশা। তবে এই বৈঠকে উপস্থিত ছিলেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বক্তা তালিকায় নাম না থাকার দাবিতে তার বদলে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা।

বৈঠকে আনলক-কে কীভাবে নতুন সমাধান হিসেবে ব্যবহার করা যায় সেই উপায় খুঁজতে ১৪টি রাজ্যর মুখ্যমন্ত্রীদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, ‘দেখুন, এখন থেকে আমাদের আনলকের মাধ্যমেই সমাধান খুঁজতে থাকতে হবে। আমাদের আনলক, আনলক এবং আনলকেই ভরসা রাখতে হবে। সেদিকেই এগিয়ে নিয়ে যেতে হবে দেশকে।’

যেহেতু দেশে এখনও আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে সেই পরিস্থিতির কথা মাথায় রেখে স্বাস্থ্য ব্যবস্থাকে আরও উন্নত করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। বুধবার দেশে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে তিন লাখ। পুরোদমে করোনা টেস্ট, আইসোলেশন যেন করা হয় বৈঠকে এমনটা জানান মোদি। পাশাপাশি কীভাবে ‘আনলক ওয়ান’ এবং এর পরবর্তী ফেজে করোনা সংক্রমণ রোখা যেতে পারে তার স্ট্র্যাটেজিও তৈরি করতে বলেন।

মোদি জানান পরিবর্তীতে আনলক পর্যায় বাড়ানো হলে কোভিড সংক্রমণের আশংকা থাকছে। তাই পিএম কেয়ার তহবিলের টাকা ব্যবহার করে রাজ্য যাতে নিজেরাই পিপিই কিট, ভেন্টিলেটর তৈরি করে সেদিকেও জোর দেন প্রধানমন্ত্রী। তবে তিনি বলেন, ‘বিশ্বের তুলনায় আমরা অনেকটাই ভালো জায়গায় রয়েছি। আমরা যেভাবে নিজেদের সেরাটা দিয়ে এই সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে গিয়েছি তা উল্লেখযোগ্য। আগামীতে আমাদের আরও সতর্ক থাকতে হবে। নিজেদের ক্ষমতা আরও বৃদ্ধি করতে হবে।’ সূত্র: টিওআই।

জাগো প্রহরী/এফআর

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য