অধিকৃত কাশ্মিরে নির্যাতন, প্যালেট গান ব্যবহার বন্ধে ভারতের প্রতি জাতিসংঘ মহাসচিবের আহ্বান


জাগো প্রহরী : অধিকৃত কাশ্মিরে শিশুদের বিরুদ্ধে ভারতীয় নিরাপত্তা বাহিনী অব্যাহতভাবে প্যালেট গান ব্যবহার করায় জাতিসংঘ মহাসচিব আন্তনিও গুতেরেস গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি অবিলম্বে এ কাজ বন্ধ করার জন্য নয়া দিল্লির প্রতি আহ্বান জানান।

শিশু ও সশস্ত্র সংঘাত বিষয়ক বার্ষিক প্রতিবেদনে জাতিসংঘ মহাসচিব এই আহ্বান জানান। তিনি অধিকৃত উপত্যকায় অপ্রাপ্ত বয়ষ্কদের অবৈধভাবে আটক ও তাদের উপর নির্যাতন বন্ধ করার জন্যও ভারতের প্রতি আহ্বান জানান।

মহাসচিব বলেন, দিনে বা রাতে অভিযান চালিয়ে শিশুদের আটক, তাদেরকে সেনা ক্যাম্পে অন্তরীণ রাখা, বন্দিদের উপর নির্যাতন ও অভিযোগ বা আইনি প্রক্রিয়া অনুসরণ করা ছাড়াই বন্দি রাখার ঘটনায় আমি উদ্বিগ্ন। অবিলম্বে এসব কাজ বন্ধ করার জন্য আমি ভারত সরকারের প্রতি আহ্বান জানাই।

কাশ্মিরে শিশুদের বিরুদ্ধে নৃশংসতার বিবরণ দিতে গিয়ে বলা হয়: সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স, ভারতীয় সেনাবাহিনী, স্পেশাল অপারেশন গ্রুপের অভিযানকালে ১ থেকে ১৭ বছর বয়সী ১৫টি শিশুকে হত্যা ও অঙ্গহানী করার জন্য জাতিসংঘ তীব্র নিন্দা করছে।

অধিকৃত জম্মু-কাশ্মিরে আটককালে নির্যাতন ও প্যালেটগান ব্যবহারসহ গোলাগুলির কারণে এসব হতাহতের ঘটনা ঘটে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সূত্র : এপিপি

জাগো প্রহরী/গালিব

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য