ভারতের সঙ্গে সংঘর্ষে ৪৩ চীনা সেনা সদস্য হতাহত



জাগো প্রহরী : সোমবার রাতে ভারতের সঙ্গে চীনের এক ভয়াবহ সংঘর্ষের ঘটনা ঘটেছে। পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে চীনের ৪৩ জন সেনা সদস্য নিহত বা গুরুতর আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। সংবাদসংস্থা এএনআই এমন তথ্য জানিয়েছে।

এএনআই জানিয়েছে, লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের (এলএসি) ওপারে চীনের সেনাবাহিনীর হেলিকপ্টারের যাতায়াত বেড়ে যেতে দেখা গেছে। আহত সেনা সদস্যদের চিকিৎসার জন্য উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে। এদিকে, আবার সংবাদসংস্থাটি জানিয়েছে, লাদাখে ভারত-চীনের সেনা সংঘর্ষে কমপক্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছেন। 
এর আগে জানা যায়, সংঘর্ষে ভারতের এক সেনা কর্মকর্তা ও দুই সৈনিকের মৃত্যু হয়েছে। চীনের পাঁচজন সেনার মৃত্যু হয়েছে বলে জানায় সরকারি সংবাদমাধ্যম। তবে পরে জানা যায়, ভারতীয় সেনার ২০ জনের মৃত্যু হয়েছে। 

ভারতের সেনাবাহিনীর পক্ষ থেকে সরকারিভাবে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, সোমবার রাতে গালওয়ান অঞ্চলে গুরুতর আহত হন ১৭ জন ভারতীয় সেনা সদস্য। প্রচণ্ড ঠান্ডা ও উচ্চতার কারণে তারা প্রাণ হারিয়েছেন। মোট ২০ জনের মৃত্যু হয়েছে।

পূর্ব লাদাখে পাঁচ সপ্তাহেরও বেশি সময় ধরে উত্তেজনা অব্যাহত। সীমান্তে চীনের সেনাবাহিনীর কার্যকলাপে আপত্তি জানায় ভারত। দু’পক্ষই সীমান্তে সেনা সদস্যের সংখ্যা বাড়ায়। এরই মধ্যে উত্তেজনা প্রশমন করার জন্য আলোচনা শুরু হয়। তবে সোমবার রাতে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। তাতেই প্রাণ গেল ভারত ও চীনের সেনাদের। 

জাগো প্রহরী/গালিব

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য