ঘূর্ণিঝড় আমপান : ২৮৩ বছরের পুরনো পথে তাণ্ডব


জাগো প্রহরী : ১৭৩৭ সালের ১১ অক্টোবর রাতে পশ্চিমবঙ্গে ও কলকাতায় আঘাত হানা ভয়ঙ্কর ঘূর্ণিঝড় যে পথে সাগর থেকে কলকাতার দিকে বয়ে গিয়েছিল, আমপানের গতিপথের সঙ্গে তার বহু মিল দেখা যাচ্ছে। 

২৮৩ বছর আগে রাডার কিংবা কৃত্রিম উপগ্রহ তো নয়ই, আবহাওয়া অফিসই ছিল না। তাই সেই ঝড়ের নিখুঁত গতিপথ পাওয়ার উপায় নেই। তবে ১৯৯৬ সালে ভারতের আবহাওয়া দফতরের ‘মৌসম’ পত্রিকায় আবহবিজ্ঞানী এ কে সেনশর্মা ১৭৩৭ সালের ঝড় নিয়ে একটি গবেষণাপত্র লিখেছিলেন। সেখানে ঝড়টির যে গতিপথ তুলে ধরা হয়েছে তাতে দেখা যাচ্ছে, সাগরদ্বীপের তলা থেকে উঠে কলকাতার উপর দিয়ে মধ্যবঙ্গ হয়ে বাংলাদেশের দিকে চলে গিয়েছিল ঝড়টি। 
দেখা যাচ্ছে বুধবারের ঘূর্ণিঝড় আম্ফানের গতিপথও অনেকটা সেই ১৭৩৭ সালের ঝড়ের মতো। এ কারণে আম্ফান যেন উস্কে দিয়ে গেল ২৮৩ বছরের সেই পুরনো স্মৃতি!

বিভিন্ন ঐতিহাসিক সূত্র থেকে জানা যায়, কলকাতার মূলত উত্তর ভাগ লন্ডভন্ড হয়ে গিয়েছিল ১৭৩৭ সালের ঝড়ে। প্রায় ৪০ ফুট জলোচ্ছ্বাসের ফলে গঙ্গায় দাঁড়িয়ে থাকা প্রচুর জাহাজ, জলযান ক্ষতিগ্রস্ত হয়। 

ইতিহাসবিদ রঞ্জন চক্রবর্তীর গবেষণায় ১৭৩৭ সালের ওই ঘূর্ণিঝড়ের বিশদ বিবরণ ও বিশ্লেষণ রয়েছে। বিলেতের ‘জেন্টলম্যানস’ পত্রিকাকেও সে সময় এই বিপর্যয়ের বিস্তারিত রিপোর্ট প্রকাশিত হয়েছিল। ভূতত্ত্ববিদ রজার বিলহ্যামের গবেষণাতেও সেই রিপোর্টের উল্লেখ রয়েছে। সূত্র : আনন্দবাজার।

জাগো প্রহরী/গালিব

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ