ঘূর্ণিঝড় আম্পান: বাঁধ বাঁচাতে নদীতে মানব দেয়াল



জাগো প্রহরী : ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডব শুরু হয়েছে বুধবার ( ২০ মে )  বিকেল থেকে। এরপর থেকেই উপকূলীয় অঞ্চলগুলো প্লাবিত হওয়ার খবর আসতে থাকে। কোনো কোনো জেলায় বাঁধ ভেঙে জোয়ারের পানি ঢুকছে। বিভিন্ন সংবাদ মাধ্যম এবং সামাজিক যোগাযোগমাধ্যম থেকে জানা যাচ্ছে, কয়েকটি এলাকার বাঁধ মজবুত না হওয়ায় যে কোনো মুহূর্তে তা ভেঙে যেতে পারে।

থমথমে এই পরিস্থিতির মধ্যেই বিরল এক ইতিহাস সৃষ্টি করেছে সাতক্ষীরা জেলার শুভদ্রাকাঠি গ্রামবাসী। সেখানে ঢেউয়ের স্রোতে ভেঙে যাওয়ার উপক্রম হয়েছে কপোতাক্ষ নদের বাঁধ। আর এ বাঁধ ভেঙে গেলে গ্রামবাসীর অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে কি না সন্দেহ। তাই জীবনের শেষ শক্তিটুকু দিয়ে তা রক্ষার চেষ্টা করছেন তারা। 

এমন তথ্য পাওয়া গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমের একাধিক আইডি থেকে। ওইসব আইডি থেকে শুভদ্রাকাঠি গ্রামবাসীর মানবদেয়াল বানিয়ে ঢেউ প্রতিরোধের ছবি শেয়ার করা হয়েছে।

ছবিতে দেখা গেছে, গ্রামের নারী-পুরুষ, শিশু-বুড়ো সবাই নদীতে নেমে হাতে হাত রেখে মানবদেয়াল তৈরি করেছেন। যেন প্রচণ্ড স্রোত প্রথমে মানুষের গায়ে আছড়ে পড়ে দুর্বল হয়ে যায়। এতে করে হয়তো কিছুটা হলেও বাঁধ সুরক্ষিত রাখা যাবে।


যদিও বাঁধ ডুবতে আর মাত্র কয়েক ফুট বাকি আছে। তবুও সাতক্ষীরার প্রতাপ নগরের সুভদ্রাকাঠি গ্রামবাসীর এমন সাহসী দৃশ্য বিরল উদাহরণ হয়ে থাকবে পৃথিবীর ইতিহাসে।

জাগো প্রহরী/ফাইয়াজ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য