ন্যাটো বাহিনীর কমান্ডারের বক্তব্য প্রত্যাখ্যান করল তালেবান


জাগো প্রহরী : আফগানিস্তানে মোতায়েন মার্কিন ও ন্যাটো বাহিনীর কমান্ডার জেনারেল স্কট মিলারের সাম্প্রতিক এক বক্তব্য প্রত্যাখ্যান করে তালেবান বলেছে, দেশটিতে যুদ্ধ ও সহিংসতা ছড়িয়ে দেয়ার লক্ষ্যে এ বক্তব্য দেয়া হয়েছে।

সম্প্রতি আফগানিস্তানে তালেবানের হামলা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে মিলার বলেছিলেন, তালেবান এভাবে হামলা চালিয়ে যেতে থাকলে আফগানিস্তানে মোতায়েন বিদেশি সেনারা প্রতিক্রিয়া জানাতে বাধ্য হবে।

তালেবান গতমাসে কাতারে আমেরিকার সঙ্গে শান্তিচুক্তিতে সই করার পর বিদেশি সেনাদের বিরুদ্ধে হামলা বন্ধ করে দিয়েছে। তবে একই সময়ে  আফগান সৈন্যদের বিরুদ্ধে তালেবানের হামলার মাত্রা বেড়ে গেছে।

তালেবান গতকাল শনিবার ( ২মে ) এক বিবৃতিতে বলেছে, জেনারেল মিলার যে বক্তব্য দিয়েছেন তাতে আফগানিস্তানের সহিংসতা বন্ধ হবে না বরং যুদ্ধ ও রক্তপাত বেড়ে যাবে। বিবৃতিতে বলা হয়েছে, কাতারে তালেবানের সঙ্গে সই করা চুক্তি বহুবার লঙ্ঘন করেছে আমেরিকা। কাজেই এ ধরনের বিভ্রান্তিকর বক্তব্য বাদ দিয়ে মার্কিন সেনা কর্মকর্তাদের উচিত কাতারে স্বাক্ষরিত চুক্তির প্রতি সম্মান প্রদর্শন করা।

তালেবানের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী, আফগানিস্তানে সহিংসতা বন্ধ হলে দেশটি থেকে মার্কিন সৈন্যসহ সব বিদেশি সেনা প্রত্যাহার করা হবে।

জাগো প্রহরী/ফাইয়াজ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য