ইসরাইলের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের আহ্বান ১৩০ ব্রিটিশ এমপির


জাগো প্রহরী : অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীর সংযুক্ত করার পরিকল্পনার জন্য ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন প্রায় ১৩০ জন ব্রিটিশ এমপি।

তারা বলেছেন, যদি ইসরাইল আন্তর্জাতিক আইন উপেক্ষা করে পশ্চিম তীরকে ইসরাইলের অংশ হিসেবে যুক্ত করে নেয় তাহলে তেল আবিবের বিরুদ্ধে ব্রিটিশ সরকারকে নিষেধাজ্ঞা আরোপ করতে হবে।

গতকাল শুক্রবার ‘কাউন্সিল ফর ব্রিটিশ আন্ডারস্ট্যান্ডিং’ একটি চিঠিতে এ আহ্বান জানিয়েছে। ১২৭ জন বর্তমান এবং সাবেক এমপি চিঠিতে সই করেছেন এবং তারা পশ্চিম তীরকে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে যুক্ত করার পরিকল্পনায় ক্ষোভ প্রকাশ করেছেন।

এসব এমপি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে দাবি জানিয়ে বলেছেন, প্রধানমন্ত্রীকে পরিষ্কার করতে হবে যে, আন্তর্জাতিক আইন অনুসারে পশ্চিম তীর সংযুক্ত করার পরিকল্পনা অবৈধ এবং এ ধরনের পদক্ষেপ নিলে তেল আবিবকে কঠিন পরিণতি ভোগ করতে হবে।

এসব এমপি আরো বলেছেন, আন্তর্জাতিক আইন একেবারে কাঁচের মতো স্বচ্ছ; যুদ্ধের মাধ্যমে কোনো ভূমি দখল করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ঘোষণা দিয়েছেন, আগামী পহেলা জুলাই থেকে পশ্চিম তীর ও জর্দান উপত্যকা সংযুক্ত করার ব্যাপারে মন্ত্রিপরিষদে আলোচনা শুরু হবে। এরপর ব্রিটিশ সাবেক ও বর্তমান এমপিরা এই চিঠি দিলেন।

তারা ব্রিটিশ প্রধানমন্ত্রীকে বলেছেন, ইসরাইলের এই পদক্ষেপে কথিত দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের প্রচেষ্টা সম্পূর্ণভাবে মৃত্যুবরণ করবে।
সূত্র: পার্সটুডে

জাগো প্রহরী/এসকে

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য