ব্যারিস্টার সুমন ! ছোঁয়াচে রোগ বা সংক্রামক ব্যাধি বলতে কোন কিছু নেই


মুফতি সাখাওয়াত হোসাইন রাজী ৷৷

বি'বাড়িয়ায় মাওলানা জুবায়ের আহমদ আনসারী রহ. এর নামাজে জানাযার পর ব্যারিস্টার সুমন লাইভে এসে বলেছিলেন, বিজ্ঞান যদি সত্য হয় তাহলে ২০ লক্ষ মানুষের নামাজে জানাযার জন্য প্রস্তুত থাকতে হবে। আজ ১৪দিন পরে সরকারি হিসাব অনুযায়ী গোটা বাংলাদেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন মাত্র দু'জন। সেই জানাযা থেকে সংক্রমণ হয়ে থাকলে তো এই ১৪ দিনের মাথায় সব শেষ হয়ে যাওয়ার কথা!

 ব্যারিস্টার সুমন লাইভে এসে এবার বিজ্ঞানকে মিথ্যা প্রমাণিত করবেন কি? কিংবা নিজের ভুল চিন্তার জন্য জাতির কাছে ক্ষমা চাইবেন কি? জানি কোনটাই করবেন না। আর এভাবেই ব্যারিস্টার সাহেবের মত সমাজবিজ্ঞান কিংবা গার্হস্থ্য বিজ্ঞান পড়ে টেলিভিশনে কিংবা লাইভে এসে জাতিকে বিভ্রান্ত করছে বস্তুবাদী মানুষ। তারা বিজ্ঞানের নামে অবিজ্ঞানকে কিংবা কুসংস্কারকে জাতির ঘাড়ে চাপিয়ে দিতে ব্যস্ত হয়ে যায় কোন ইস্যুতে। 

মূলত ছোঁয়াচে রোগ বা সংক্রামক ব্যাধি বলতে কোন কিছু নেই এবং এটাই বাস্তবতা। কোন রোগীর সংস্পর্শে গেলে বা ছোঁয়া লাগলেই সংক্রমিত হবে এটা জাহিলি বিশ্বাস। আল্লাহ পাকের ইচ্ছায়ই কেউ কোন রোগে আক্রান্ত হয়। তাই কারো সংস্পর্শে গেলেও আক্রান্ত হতে পারে, না গেলেও আক্রান্ত হতে পারে যদি আল্লাহ তায়ালা চান। তবে যেসব রোগ জীবাণু ছড়ায় তা থেকে ঈমান ও বিশ্বাস ঠিক রেখে দূরে থাকতে বলা হয়েছে। এটা সতর্কতামূলক পদক্ষেপ। আর কেবল দূরে থাকাই সতর্কতামূলক পদক্ষেপ নয়। প্রয়োজনে আক্রান্ত ব্যক্তির কাছেও যেতে হবে। তার সেবা-শুশ্রূষা করতে হবে। তবে সে ক্ষেত্রে মুখে মাস্ক হাতে গ্লাভস পরে নেয়াই সর্তকতা। 

বড় দুঃখের সঙ্গে বলতে হচ্ছে যে, আমরা কেবল দূরে থাকাকেই সতর্কতামূলক পদক্ষেপের মূল বানিয়ে নিয়েছি। তাইতো নারায়ণগঞ্জে একজন ডাক্তারের পরিবার আক্রান্ত হওয়ার পর তাদেরকে এলাকা থেকে বের করে দেয়ার জন্য বিক্ষোভ হয়েছে। অন্যদিকে হাসপাতলে ২৪ ঘন্টা পড়ে থাকার পরেও ডাক্তাররা করোনা সন্দেহে রোগীকে স্পর্শ করছেন না। এগুলো সবই জাহেলী বিশ্বাসের কারণে। চলুন! আল্লাহর ওপর আস্থা ও বিশ্বাস রাখি এবং যথাসাধ্য সর্তকতা অবলম্বন করি। আল্লাহ তায়ালাই আমাদেরকে এ মহামারী থেকে হেফাজত করবেন।

( লেখাটি Mufti Sakhawat Hossain Razi এর ফেসবুক  ওয়াল থেকে নেয়া )

জাগো প্রহরী/এফ আর

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য