তালেবান হামলার গুরুত্বপূর্ণ তথ্য গোপন করছে ন্যাটো: মার্কিন ওয়াচডগ


জাগো প্রহরী : আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো মিশন এই প্রথম তালেবানদের হামলার ব্যাপারে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়েছে। যুক্তরাষ্ট্র সরকারের নজরদারি সংস্থা এই অভিযোগ করে বলেছে যে, মনে হয় পেন্টাগন সেনাপ্রত্যাহার শুরু করায় যুদ্ধের প্রতি মনযোগ দেয়া কঠিন হয়ে পড়েছে।

শুক্রবার (১মে) প্রকাশিত স্পেশাল ইন্সপেক্টর জেনারেল ফর আফগানিস্তান রিকনস্ট্রাকশন (সিগার)-এর রিপোর্টে বলা হয়, ২০২০ সালের প্রথম কোয়ার্টারে আফগানিস্তানের সরকারি বাহিনীতে কত হতাহত হয়েছে তার সবরকম তথ্য গোপন করেছে মার্কিন বাহিনী।

সিগারের প্রধান জন এফ সপকো লিখেন, আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির ব্যাপারে জনসম্মুখে যে রিপোর্ট প্রকাশ করা হতো তার সর্বশেষ কাঁচামাল ছিলো তালিবান ও অন্যান্য বিদ্রোহীদের হামলা সম্পর্কিত উপাত্ত।

ন্যাটোর রেজুলেট সাপোর্ট মিশন এর আগে ‘শত্রুর দ্বারা হামলা’ শীর্ষক এই রিপোর্ট প্রকাশ করতো।

এর বদলে ন্যাটো মিশন থেকে সংক্ষিপ্ত একটি বিবৃতি দেয়া হয়েছে যাতে মার্চে তালেবান হামলা বৃদ্ধি পাওয়ার বিষয়টি নেই। ঠিক আগের মাসে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের চুক্তি হয়, যার ফলে মার্কিন সেনাদের ফিরে যাওয়ার পথ প্রশস্ত হয়েছে।

ন্যাটো মিশন জানায়, ১-৩১ মার্চের মধ্যে তালেবানরা কোয়ালিশন বাহিনীর উপর কোন হামলা করেনি। তবে তারা আফগান বাহিনীর উপর হামলা স্বাভাবিক সময়ের চেয়ে বাড়িয়ে দিয়েছে।

তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের চুক্তি অনুযায়ী ২০২১ সালের জুলাইয়ের মধ্যে মার্কিন বাহিনী আফগানিস্তান ত্যাগ করবে। তবে তার আগে তালেবান কাবুলের সঙ্গে আলোচনা শুরু করবে এবং তাদেরকে বিভিন্ন নিরাপত্তা প্রতিশ্রুতি রক্ষা করতে হবে।

২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় শান্তি চুক্তি সই হওয়ার আগের এক সপ্তাহ আংশিক যুদ্ধবিরতিকালে আফগানিস্তানে সহিংসতার মাত্রা অনেক কমে গিয়েছিলো।

জাগো প্রহরী/ফাইয়াজ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য