সুস্থদের মাস্ক পরার প্রয়োজন নেই : বিশ্ব স্বাস্থ্য সংস্থা


জাগো প্রহরী : প্রাণঘাতী করোনাভাইরাস কোভিড-১৯ রোগে যারা আক্রান্ত নন এবং আক্রান্ত কোনো রোগীর সেবা ও পরিচর্যা করছেন না তাদের মাস্ক না পরার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থাটির পক্ষ থেকে বলা হচ্ছে, সুস্থ অবস্থায় একজন ব্যক্তির মাস্ক পড়ার প্রয়োজন নেই। শুধুমাত্র করোনা রোগী এবং যারা তাদের সংস্পর্শে রয়েছেন তাদের মাস্ক ব্যবহার করতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত একটি ভিডিওতে সংস্থাটির জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. এপ্রিল বলার বলেন, আপনার যদি জ্বর, কাশি, সর্দি না থাকে তাহলে আপনার মাস্ক পরার দরকার নেই। মাস্ক শুধু স্বাস্থ্য কর্মীরা পরবে। এছাড়া যারা করোনা রোগীর দেখাশোনা করছেন অথবা যাদের জ্বর এবং কাশি রয়েছে তারা পরবেন। ওই ভিডিও বার্তায় ড. এপ্রিল বলার আরো বলেন যে, মাস্ক মানুষের মধ্যে একটি মিথ্যা সুরক্ষা বোধ তৈরি করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী পরিচালক ডা. মাইক রায়ান বলেন, গণহারে মাস্ক পরার কারণে সম্ভাব্য কোনো সুবিধা রয়েছে বলে নির্দিষ্ট কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি। প্রকৃতপক্ষে, মাস্কটি সঠিকভাবে পরা বা সঠিকভাবে ফিট করার অপব্যবহারের কারণে বিপরীতে কিছু হওয়ারই প্রমাণ পাওয়া গেছে।

সংস্থাটির সংক্রামক রোগ বিভাগের চিকিৎসক ডা. মারিয়া ভ্যান কারকোভ বলেন, সামনে থেকে রোগীদের চিকিৎসা সেবা দেওয়া স্বাস্থ্যকর্মীদের মাস্ক সবচেয়ে বেশি প্রয়োজন। সাধারণ মানুষজনকে আমরা মাস্ক পরার সুপারিশ ততক্ষণ পর্যন্ত করবো না, যতক্ষণ পর্যন্ত আপনি অসুস্থ না হন। কেননা শুধু অসুস্থ হলেই আপনার মাধ্যমে ভাইরাসটি বিস্তার লাভ করবে। আমরা তাদেরকেই মাস্ক পরার সুপারিশ করবো যারা অসুস্থ এবং যারা অসুস্থদের সেবা দিচ্ছেন।

জাগো প্রহরী/এফ আর

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য