শবে কদরেও ফিলিস্তিনিদের আল আকসায় ঢুকতে দিবে না ইসরায়েল


জাগো প্রহরী : ফিলিস্তিনের রাজধানী পূন্যময়ী নগরী আল কুদসে (জেরুসালেম) অবস্থিত পবিত্র মসজিদ আল আকসায় শবেকদর উপলক্ষেও দেশটির মুসল্লিদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে ইহুদিবাদী অবৈধ রাষ্ট্র ইসরায়েল।

স্থানীয় সময় মঙ্গলবার দেশটির পুলিশের সূত্রে এই খবর নিশ্চিত করেছে বেসরকারি মানবাধিকার সংস্থা ওয়াদি হিলওয়ে ইনফরমেশন সেন্টার।

বিস্তারিত খবরে সংস্থাটি জানায়, দখলদার পুলিশ আল আকসার দুই দরজা- আল আসবাত ও আস সাহিরাহ দিয়ে মুসল্লিদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এই দুই দরজা দিয়ে মূল আল আকসার নিকটে এসে সহজেই নামাজ আদায় করা যায়।

নিষেধাজ্ঞা বাস্তবায়ন করতে পুলিশ ইতিমধ্যেই বাবুল আসবাতে পাহারা চৌকি বসিয়েছে।

এদিকে সারা বিশ্বে করোনার প্রাদুর্ভাবের মধ্যেও ইবাদতস্থলগুলোতে লকডাউনের মাত্রা শিথিল করলেও ইসরায়েল কতৃপক্ষ আল আকসাকে সম্পূর্ণ বন্ধ করে রেখেছে।

এবিষয়ে ওয়াদি হিলওয়ে ইনফরমেশন সেন্টার জানিয়েছে, প্রতি বছর শবেকদরের আগ থেকেই আল আকসা এবং আল আকসা প্রাঙ্গণে উৎসবমুখর পরিবেশে ইবাদত করতে মুসল্লিরা স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন, কিন্তু এবছর পবিত্র মসজিদটিতে রাজ্যের শূন্যতা বিরাজ করছে।

উল্লেখ্য, বিগত ২২ মার্চ করোনার প্রাদুর্ভাব ঠেকাতে মুসলমানদের তৃতীয় পবিত্রতম মসজিদ আল আকসা সাময়িক বন্ধ ঘোষণা করা হয়। প্রায় তিন মাস কেটে গেলেও পরিস্থিতির পরিবর্তন হয়নি। প্রতি ওয়াক্তে হাজারো মুসল্লি নামাজ আদায় করার প্রাণবন্ত ইবাদতস্থলটিতে শুধুমাত্র পরিচ্ছন্নতাকর্মী ও পাহারাদার ছাড়া কেউ প্রবেশ করতে পারছেনা।
সূত্র: আনাদুলু আরবি

জাগো প্রহরী/ফাইয়াজ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ