তিন দিনের যুদ্ধবিরতি শেষ হতেই হামলা : ৭ আফগান সেনা নিহত


জাগো প্রহরী : আফগানিস্তানে ৩ দিনের যুদ্ধবিরতি শেষ হতেই তালেবান হামলায় ৭ আফগান সেনা নিহত হয়েছে। কর্মকর্তারা বলেছেন, আজ বৃহস্পতিবার ( ২৮ মে ) সকালে রাজধানী কাবুলের উত্তরাঞ্চলীয় পারওয়ান অঞ্চলের একটি চেকপয়েন্টে ঘটনাটি ঘটেছে।ঈদুল ফিতরের তিন দিনের যুদ্ধবিরতির শেষ হওয়ার পর এটাই হলো সবচেয়ে ভয়াবহ ঘটনা। 

এএফপি, ইকোনোমিক টাইমস, টাইমস অব ইন্ডিয়ার
প্রতিবেদনে বলা হয়, যুদ্ধবিরতির অস্থায়ী চুক্তিটি মঙ্গলবার শেষ হয়েছে। কিন্তু এর মধ্যেই সহিংসতা কমে যে একটা স্থিরতা এসেছিল, তাতে একটা আশার আলোও দেখা গিয়েছিল। এর মধ্যেই বিদ্রোহী ও আফগান সরকারের মধ্যে শান্তি আলোচনা শুরু হতে পারত। প্রাদেশিক গভর্নরের মুখপাত্র ওয়াহিদা শংকর বলেছেন , তালেবান যোদ্ধারা বৃহস্পতিবার সকালে রাজধানীর উত্তরাঞ্চলীয় পারওয়ান অঞ্চলের একটি চেকপয়েন্টে এই হামলা চালায় ।

শংকর বার্তা সংস্থা এএফপিকে বলেছেন , হামলায় শুধু আফগান বাহিনীর সাত সেনাই নিহত হয়নি , তালেবানও আহত হয়েছেন। জেলা পুলিশ প্রধান হোসেইন শাহ বলেছেন , হামলায় প্রথমে পাঁচজন মারা গেলেও পরে আরো দুই জন মারা যায় । তালেবানরা এই হামলার ব্যাপারে কোনো মন্তব্য করেনি । আফগান নিরাপত্তা বাহিনী বুধবার দক্ষিণাঞ্চলে বিমান হামলা চালায়। পুলিশ বলেছে , হামলায় ১৮ জন বিদ্রোহী নিহত হয়েছে ।

কাবুল ভিত্তিক বিশ্লেষক সৈয়দ নাসির মুসাওয়াই বলেন , যদিও আনুষ্ঠানিকভাবে যুদ্ধবিরতি বাড়ানো না হলেও বিদ্রোহীরা হামলা কমিয়ে আনবে। তিনি বলেন , ‘ অনানুষ্ঠানিকভাবে হলেও যুদ্ধবিরতি বহাল থাকবে এবং আমরা ধরে নিয়েছিলাম সহিংসতা কমবে। ’ কারণ , যুদ্ধবিরতির প্রস্তাব আফগান ও যুক্তরাষ্ট্রকে দিয়েছিলেন তালেবানরাই। তারা জানিয়েছিলেন , শান্তি আলোচনার জন্য তারা সম্পূর্ণরূপে প্রস্তুত রয়েছে ।

জাগো প্রহরী/ফাইয়াজ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য