সন্ত্রাসী লঞ্চ প্যাড নিয়ে ভারতের কাছে প্রমাণ দাবি করতে জাতিসংঘের প্রতি পাকিস্তানের আহ্বান


জাগো প্রহরী : পাকিস্তান কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখা (এলওসি) বরাবর কথিত ‘সন্ত্রাসী লঞ্চ প্যাড’ নিয়ে ভারতের অভিযোগ সম্পর্কে দেশটির কাছে প্রমাণ দাবি করার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে এবং এসব অভিযোগ তদন্তে জাতিসংঘ সামরিক পর্যবেক্ষকদের সাথে পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র দফতরের এক মিডিয়া বিবৃতিতে শনিবার ( ২ মে ) বলা হয়, কথিত লঞ্চ প্যাড নিয়ে তথ্য পেতে পাকিস্তান জাতিসংঘের কাছে আনুষ্ঠানিকভাবে অনুরোধ করেছে। আর ইউএনএমওজিআইপির কাছেও একই সহায়তা কামনা করা হয়েছে। আর ভারতীয় দাবি সত্য কিনা তা যাচাই করতে তাদেরকে যেকোনো এলাকায় অনুসন্ধান চালানোর অনুরোধ করা হয়েছে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, সেনাবাহিনী প্রধান জেনারেল এমএম নারাভানে ও অন্যান্য কর্মকর্তা প্রায়ই এলওসির পাকিস্তানি অংশ তথাকথিত সন্ত্রাসী লঞ্চ প্যাড ও অনুপ্রবেশ প্রয়াসের অভিযোগ তুলছেন।

নিয়ন্ত্রণ রেখা বরাবর যুদ্ধবিরতি লঙ্ঘন তীব্র হওয়ার প্রেক্ষাপটে অভিযোগ উত্থাপিত হচ্ছে। চলতি বছর এ পর্যন্ত প্রায় ৯৪০ বার লঙ্ঘন ঘটেছে। আর বেশির ভাগ ক্ষেত্রেই জনবসতিপূর্ণ এলাকাকে গোলন্দাজ লক্ষ্যবস্তুতে পরিণত করা হচ্ছে।

পাকিস্তানের পররাষ্ট্র দফতর জানায়, পাকিস্তান অতীতে অনেকবারই অনুপ্রবেশ চেষ্টা নিয়ে ভারতের ভিত্তিহীন অভিযোগ প্রত্যাখ্যান করেছে। কিন্তু তবুও ভারতের প্রপাগান্ডা অব্যাহত রয়েছে। পাকিস্তান আশঙ্কা করছে, ভারত ‘ফলস ফ্ল্যাগ’ অভিযান পরিচালনা করতে পারে এবং অধিকৃত কাশ্মিরে মানবাধিকার লঙ্ঘন থেকে বিশ্বের দৃষ্টি সরিয়ে নেয়ার চেষ্টা করতে পারে।

বিবৃতিতে বলা হয়, পাকিস্তান বারবার ভারতীয় দাবি প্রত্যাখ্যান করে আসছে।

এতে বলা হয়, পাকিস্তান সন্ত্রাসীদের তার ভূখণ্ড ব্যবহার করতে না দেয়ার প্রতিশ্রতি পালনের ব্যাপারে সবসময়ই স্বচ্ছ। এ প্রসঙ্গে পাকিস্তান সরকার আয়োজিত ইসলামাবাদভিত্তিক কূটনীতিবিদ, সাংবাদিক, পর্যবেক্ষক ও মানবাধিকার সংস্থাগুলোর নিয়ন্ত্রণ রেখায় সফরের কথা উল্লেখ করা হয়।
সূত্র : ডন

জাগো প্রহরী/ফাইয়াজ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য