বিতর্কিত ভুল ফতোয়া থেকে ফিরে এলেন আজহারী


জাগো প্রহরী : রোজা সম্পর্কে নিজের দেওয়া একটি ফতোয়া ভুল বলে স্বীকার করলেন মাওলানা মিজানুর রহমান আজহারী। বৃহস্পতিবার (৭ মে) রাতে ফেসবুক লাইভে এসে প্রশ্নোত্তর পর্বে গত সপ্তাহে(বৃহস্পতিবারে) দেওয়া রোজা নিয়ে একটি বিতর্কিত ফতোয়াকে ফিরিয়ে নেন তিনি।

আজহারী বলেন, রিক্সাওয়ালাদের অবশ্যই রোজা রাখতে হবে। কোনো অবস্থাতেই ফরজ রোজা সময়মত না রেখে পরে রাখবে এটা হবে না।

তিনি বলেন, গত সপ্তাহে আমি রিকশাওয়ালাদের রোজা না রাখলেও চলবে মর্মে যেই মাসআলা বলেছি, সেটা মূলত উদাহরণ টানতে গিয়ে তাদের কথা বলেছি। ( যারা কঠিন কঠিন কাজ করে জীবিকা নির্বাহ করে, তাদের রমজান মাসে রোজা না রাখলেও চলবে।)

আজহারী বলেন, আমি এখন বলছি মারাত্মক ও কঠিন অবস্থা ছাড়া অর্থ্যাৎ কোন শ্রমিক বা কোনো রিকশাওয়ালা যদি রোজা রাখার পর মৃত্যুর কোলে ঢলে পড়ে তাহলে কেবল রোজা ভাঙতে পারবে। এ ছাড়া রোজা এখন ভেঙে পরে রাখবে এ সুযোগ কারও নেই।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (৩০ এপ্রিল) প্রসিদ্ধ বক্তা মাওলানা মিজানুর রহমান আজহারী ফেসবুক লাইভে এসে এক ব্যক্তির প্রশ্নের উত্তর দিতে গিয়ে বলেন, যারা রিকশা চালায় এবং যারা কঠিন কঠিন কাজ করে জীবিকা নির্বাহ করে তাদের জন্য রমজানের রোজা রমজানে না রেখে পরবর্তীতে রাখার সুযোগ আছে। এই ফতোয়া দেওয়ার পরে তিনি অনেক সমালোচনার স্বীকার হন। কতিপয় আলেম তাকে নিজের ফতোয়া ফিরিয়ে নেওয়ার আহ্বান জানান। অতপর, গত রাতের ফেসবুক লাইভে এসে নিজের দেওয়া সেই মাসআলা তিনি ফিরিয়ে নিলেন।

জাগো প্রহরী/এফ আর

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য