আমি আর তার সঙ্গে কথা বলব না : শি জিনপিংকে ট্রাম্প


জাগো প্রহরী : করোনাভাইরাস ছড়ানোর জন্য চীনকে দায়ী করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি আর চীনা প্রেসিডেন্টের সঙ্গে কথা বলতে চান না। টাম্প বেইজিংয়ের সঙ্গে সব সম্পর্ক ছিন্নের হুমকিও দেন। ফক্স বিজনেস টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। বৃহস্পতিবার ( ১৪ মে ) ট্রাম্পের এ সাক্ষাৎকার প্রচারিত হয়।খবর দ্য টেলিগ্রাফ ও ফিন্যান্সিয়াল টাইমসের।

কিছুদিন আগেও ট্রাম্প বলেছিলেন, চীনা প্রেসিডেন্ট জিনপিংয়ের সঙ্গে তার সম্পর্ক অত্যন্ত ভালো। অথচ বৃহস্পতিবারের সাক্ষাৎকারে তিনি বলেন, মহামারির পর আমি মনে করি চীনা প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করার কোনো প্রয়োজন নেই। আমি এখন তার সঙ্গে কথা বলতে চাই না।

যুক্তরাষ্ট্রের একজন সিনেটর কিছুদিন আগে বলেছিলেন, চীনের শিক্ষার্থীদের মার্কিন ভিসা দেয়া বন্ধ করা উচিত, বিশেষ করে নিরাপত্তা খাতে। এ বিষয়ে প্রশ্ন করা হলে ট্রাম্প বলেন, আমরা আরও অনেক কিছুই করতে পারি।আমরা ভিসা বন্ধ করতে পারি। আবার সব সম্পর্কও ছিন্ন করতে পারি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, জানুয়ারিতে চীনের সঙ্গে তার যে চুক্তি হয়েছিল সেই চুক্তি ঠিকমত রক্ষা করতে ব্যর্থ হয়েছে বেইজিং। বাণিজ্য চুক্তি তারা রক্ষা করেনি এবং আবারো একই ঘটনা ঘটতে দেয়া ঠিক হবে না।তাই তাদের সঙ্গে সম্পর্ক রাখার কোনো মানে হয় না। এই চুক্তিকেই জানুয়ারিতে ট্রাম্প বড় অর্জন বলে আখ্যা দিয়েছিলেন।

প্রসঙ্গত, চীনের উহান থেকে গত বছরের ১৭ ডিসেম্বর করোনাভাইরাসের বিস্তার ঘটে।এই ভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ৮৬ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনায়।আক্রান্ত হয়েছেন সাড়ে ১৪ লাখ মানুষ।

জাগো প্রহরী/ফাইয়াজ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য