লকডাউনে দুই মাস পরে খুলে দেয়া হলো জার্মানির সব মসজিদ


জাগো প্রহরী : প্রাণঘাতী নভেল করোনাভাইরাস সংক্রমণের আশংকার মধ্যেই জার্মানির মুসলিমদের প্রতি ইতিবাচক দৃষ্টি দিয়েছে দেশটির সরকার। দীর্ঘ দুই মাস বন্ধ থাকার পরে জার্মানির সমস্ত মসজিদ খুলে দেয়া হয়েছে।

স্থানীয় সময় গতকাল শনিবার ( ৯ মে ) জার্মানিতে লকডাউন শিথিল করার আওতায় দেশটির মসজিদ সমূহে জামাতে নামাজ আদায়ের ওপর যে নিষেধাজ্ঞা ছিল তা তুলে নেয়া হয়েছে।

তুর্কি গণমাধ্যম ডেইলি সাবাহ আরবির অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়, প্রশাসনের তরফ থেকে মসজিদ খুলে দেয়ার ঘোষণা আসার পরেই জার্মানির বিভিন্ন শহরগুলোর মসজিদ সমূহে ধর্মপ্রাণ মুসল্লিদের ঢল নামে। রাজধানী বার্লিনের ‘মাওলানা’ মসজিদে আগের যেকোনো সময়ের তুলনায় শনিবার ফজরের নামাজে অধিকসংখ্যক নামাজি অংশগ্রহণ করেন।

প্রচারিত খবরে দেখা গেছে, মুসল্লিরা স্বাস্থ্য-সচেতনতা মেনে মসজিদে আগমন করেছেন, মুখে মাস্ক পরিধান করে, পরিস্কার পরিচ্ছন্ন হয়েই তারা নামাজে এসেছেন। সামাজিক দূরত্ব বজায় রেখে তারা কাতারে বসেছেন। আর জার্মানির বিভিন্ন ইসলামি সংগঠনের কর্মীগণ আগত মুসল্লিদের প্রয়োজনীয় স্বাস্থ্য নির্দেশনা দিয়ে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছেন।

ফজরের নামাজের পরে ‘মাওলানা’ মসজিদের ইমাম হুসাইন তেক মসজিদ খুলে দেয়ায় সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেছেন, আলহামদুলিল্লাহ! মসজিদ প্রাণবন্ত হয়েছে এবং আমরা স্বাভাবিক জীবন ফিরে পেয়েছি।

মুসল্লিরাও মসজিদ খুলে দেয়ায় খুব স্বাচ্ছন্দ্যবোধ করছেন। আব্দুল কাদের তুর্ক জানান, মসজিদ খুলে দেয়ায় যেন নতুন জীবন ফিরে পেয়েছি। অনেকদিন পর আবার ইমাম সাহেবের থেকে দোয়া ও ধর্মীয় আলোচনা শোনার সৌভাগ্য হল।

প্রসঙ্গত, গত মার্চের মাঝামাঝিতে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে জার্মান সরকার দেশটির সমস্ত মসজিদ সাময়িক বন্ধ ঘোষণা করে।

সূত্র: ডেইলি সাবাহ আরবি

জাগো প্রহরী/গালিব

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য