শিখ ও কাশ্মিরিদের বিরুদ্ধে গুপ্তচরগিরি, জার্মানিতে ‘র’ এজেন্টের বিরুদ্ধে মামলা


জাগো প্রহরী : জার্মানির আইনজীবীরা এক ভারতীয় নাগরিকের বিরুদ্ধে জার্মানির শিখ সম্প্রদায়, কাশ্মিরিদের তৎপরতার ওপর গুপ্তচরগিরি করার অভিযোগ এনেছে। বলা হচ্ছে, তিনি দুই বছর ধরে গোয়েন্দা তৎপরতায় যুক্ত।

ফেডারেল প্রসিকিউটর্স অফিস বুধবার ( ১৩ মে ) জানায়, বলবীর এস নামে শনাক্ত করা এক ব্যক্তির বিরুদ্ধে গুপ্তচরগিরির অভিযোগ আনা হয়েছে। ফ্রাঙ্কফুর্ট আদালতে তার বিরুদ্ধ অভিযোগ দায়ের করা হয়েছে।

তার বিরুদ্ধে শিখ ও কাশ্মির আন্দোলনের তথ্য ভারতীয় গোয়েন্দা সংস্থা র-এর কাছে হস্তান্তর করার অভিযোগ আনা হয়েছে।

প্রসিকিউটরদের তথ্য মতে, সন্দেহভাজন ওই লোক জার্মানভিত্তিক গোয়েন্দাদের সাথে নিয়মিত টেলিফোন ও ব্যক্তিগতভাবে যোগাযোগ রক্ষা করে বিপুল পরিমাণ তথ্য হস্তান্তর করেছেন। তারা অবশ্য বিস্তারিত তথ্য প্রকাশ করেনি।

আগামী ২৫ আগস্ট বিচারকাজ শুরু হবে।

ফ্রাঙ্কফুর্টের একই আদালত গত ডিসেম্বরে ওই সম্প্রদায়ের এক দম্পতিকে দোষী সাব্যস্ত করেছিল। ভারতীয় ওই দম্পতির স্বামীকে বিদেশী গোয়েন্দা সংস্থার কাছে তথ্য হস্তান্তরের জন্য ১৮ মাসের কারাদণ্ড ও স্ত্রীকে তার স্বামীকে সহায়তা করার জন্য ১৮০ দিনের বেতন জরিমানা করা হয়।

কাশ্মির অঞ্চল নিয়ে ১৯৪৭ সাল থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে বিরোধ চলে আসছে। এ নিয়ে তারা দুবার যুদ্ধও করেছে। ১৯৮৯ সালে ভারত অধিকৃত কাশ্মিরে সশস্ত্র স্বাধীনতা আন্দোলন শুরু হয়। এতেও হাজার হাজার মানুষ জীবন দিয়েছে।

সূত্র : আল জাজিরা

জাগো প্রহরী/ফাইয়াজ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য