মিয়ানমারে আটক ২২ স্বাধীনতাকামীকে ভারতের কাছে হস্তান্তর


জাগো প্রহরী : মিয়ানমারে বিভিন্ন সময়ে আটক হওয়া ২২ জন স্বাধীনতাকামীকে ভারতের হাতে তুলে দেওয়া হয়েছে। এসব স্বাধীনতাকামীরা ভারতের মনিপুর ও আসাম রাজ্যের ওয়ান্টেড তালিকায় রয়েছে। শুক্রবার ( ১৫ মে ) বিশেষ বিমানে করে তাদের ভারতে নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

ভারত -মিয়ানমার সীমান্তের ১৬০০ কিলোমিটার জুড়ে অবস্থান নিয়ে স্বাধীনতার দাবিতে ভারতের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে বিভিন্ন গোষ্ঠী। গত বছরের ফেব্রুয়ারি ও মার্চে এসব গোষ্ঠীর বিরুদ্ধে জোরালো অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। এসব অভিযানে আটক হয় সশস্ত্র স্বাধীনতাকামী গোষ্ঠীগুলোর বেশ কয়েক জন শীর্ষ নেতা।

শুক্রবার ( ১৫ মে ) ভারতের কাছে হস্তান্তর করা স্বাধীনতাকামীদের মধ্যে রয়েছেন ন্যাশনাল ডেমোক্র্যাটিক ফ্রন্ট (এনডিএফবি)-এর রাজেন দায়মারি, মণিপুরের ইউনাইটেড ন্যাশনাল লিবারেল ফ্রন্ট (ইউএনএলএফ)-এর ক্যাপ্টেন সানাতোম্বা নিংথোজাম এবং পিপলস রেভোলিউশনারি পার্টি অব কাংলেইপাক (প্রিপক)-এর লেফটেন্যান্ট পশুরাম লাইসরাম।

ভারতের জাতীয় নিরাপত্তা সঙ্গে জড়িত এক শীর্ষ কর্মকর্তা বলেন, ‘মিয়ানমার এই প্রথম ভারতের আবেদনে সাড়া দিয়ে উত্তর-পূর্বের এই জঙ্গিদের ( স্বাধীনতাকামীদের)  প্রত্যর্পণ করেছে।’ এই ঘটনায় দুই দেশের প্রতিরক্ষা এবং গোয়েন্দাদের মধ্যে পারস্পরিক সহযোগিতা জোরালো হওয়ার ইঙ্গিত পাওয়া যায় বলে মন্তব্য করেন তিনি।

জাগো প্রহরী/ফাইয়াজ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য