তিন ধাপে বিশেষ নির্দেশনা মেনে লকডাউন খুলবে যুক্তরাষ্ট্র


জাগো প্রহরী : করোনাভাইরাস মহামারীর মধ্যেই যুক্তরাষ্ট্রে সাধারণ জীবন ফিরিয়ে আনার জন্য লকডাউন তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রশাসন। তবে এক্ষেত্রে রয়েছে তিন ধাপের বিশেষ নির্দেশনা, যা মেনেই লকডাউন তুলে নেওয়া হবে।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) করোনভাইরাস সংক্রান্ত ব্রিফিংকালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ঘোষণা দেন।

তিনি বলেন, আমরা দেশের লকডাউন খুলতে যাচ্ছি। এ সময় আমরা খুব সচেতন ও সতর্ক থাকবো। সারাদেশ লকডাউন করে রাখা কখনও দীর্ঘমেয়াদি সমাধান হতে পারে না। এতে জনস্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব পড়তে পারে। এ সময় তিনি ড্রাগ ও অ্যালকোহলের অপব্যবহার, হৃদরোগসহ বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যার কথা উল্লেখ করেন।

এই পদক্ষেপে রাষ্ট্র ও স্থানীয় কর্মকর্তারা তাদের অর্থনীতি পুনরায় চালু করতে, সবাইকে কাজে ফিরিয়ে আনতে এবং আমেরিকানদের জীবনধারা পুনরায় অব্যাহত রাখতে সহায়তা করবে বলেও উল্লেখ করেন ট্রাম্প।

প্রথম পর্যায়ে, স্কুল ও বার বন্ধ থাকবে। তবে ধর্মীয় উপাসনালয়, রেস্তোঁরা, সিনেমা থিয়েটার, জিম ও স্পোর্টস সেন্টারগুলো শারীরিক দূরত্ব বজায় রেখে আবার খোলা যেতে পারে। হাসপাতালগুলো সার্জারির জন্য খোলা যেতে পারে।

দ্বিতীয় ধাপে, স্কুলগুলো আবারও চালু হতে পারে। ভ্রমণ আবার শুরু হতে পারে, তবে বেশিরভাগ কর্মচারীদের বাড়িতে বসে কাজ চালিয়ে যাওয়ার জন্য উৎসাহিত করা হবে।

তৃতীয় পর্যায়ে, যে সমস্ত স্থানে এখনও সংক্রমণ বেশি, সেখানে যতদূর সম্ভব শারীরিক দূরত্ব রেখে তৃতীয় পর্যায়ে, যে সমস্ত স্থানে এখনও সংক্রমণ বেশি সেখানে যতদূর সম্ভব শারীরিক দূরত্ব রেখে কর্মীদের কাজের অনুমতি দেওয়া হবে। হাসপাতালগুলোতে সীমিত আকারে মানুষ চলাচল করতে পারবে।

জাগো প্রহরী/মাসউদ আইয়ুবী

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য