রোহিঙ্গা বহনকারী নৌকা বাংলাদেশে ঢুকতে দেওয়ার আহ্বান জাতিসংঘের


জাগো প্রহরী :  সাগরে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থী বহন করা দুটি নৌকাকে বাংলাদেশে প্রবেশ করতে দেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘের এক শীর্ষ কর্মকর্তা। এসব নৌকায় অবস্থানরতদের ভাগ্য নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান মিশেল ব্যাচেলেট।

 সোমবার (২৭ এপ্রিল) তিনি সতর্ক করে দিয়ে বলেছেন এসব রোহিঙ্গাকে সাহায্য করতে পদক্ষেপ নেওয়া না হলে মানবিক বিপর্যয় ঘটতে পারে। ফরাসি বার্তা সংস্থা এএফপির হাতে পাওয়া একটি চিঠিতে এই আহ্বান জানিয়েছেন তিনি।

সম্প্রতি ৩৯৬ জন রোহিঙ্গা বহনকারী একটি নৌকা উদ্ধার করেছে বাংলাদেশ ৷

গত সপ্তাহে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা যায়, মালয়েশিয়াসহ কয়েকটি দেশে প্রবেশ করতে ব্যর্থ হয়ে রোহিঙ্গা শরণার্থী বোঝাই দুটি নৌকা গভীর সমুদ্রে অবস্থান করছে। গত সপ্তাহে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন জানিয়ে দিয়েছেন আন্তর্জাতিক সমুদ্র সীমায় অবস্থানরত এসব নৌকাকে বাংলাদেশে প্রবেশ করতে দেওয়া হবে না।

বাংলাদেশে সরকারকে লেখা চিঠিতে জাতিসংঘ মানবাধিকার কমিশনের প্রধান মিশেল ব্যাচেলেট লিখেছেন, ‘সংহতির মহিমায় আর পবিত্র রমজানের শুরুতে আপনি আপনাদের বন্দর খুলে দিয়ে নৌকাগুলোকে ভিড়তে দেওয়ার জোরালো আহ্বান জানাচ্ছি।’ 

তিনি লেখেন, ‘খবর অনুযায়ী এসব নৌকায় পাঁচশোরও বেশি নারী, পুরুষ ও শিশু দীর্ঘদিন ধরে সমুদ্রে রয়েছে আর আমরা বুঝতে পারছি তাদের দ্রুত উদ্ধার, খাবার, চিকিৎসা সেবা এবং অন্য মানবিক সহায়তা প্রয়োজন।’ 

উল্লেখ্য, ২০১৮ সালে মিয়ানমারের রাখাইনে সেনা অভিযানের মুখে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ।

আন্তর্জাতিক সমুদ্র সীমায় অবস্থানরত নৌকা দুটি মালয়েশিয়ায় প্রবেশের সুযোগ পেতে পারে বলে আশা করা হচ্ছে। গত সপ্তাহে একটি নৌকা মালয়েশিয়ার নৌবাহিনী ফিরিয়ে দেয়। এছাড়া মানবপাচার ঠেকাতে দেশটি সম্প্রতি সমুদ্রে টহল জোরালো করেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে গভীর সমুদ্রে রোহিঙ্গা বহন করা নৌকা অবস্থানের খবর দেওয়া হলেও এ ধরনের কোনও নৌকা শনাক্ত করতে পারেনি বলে দাবি করেছে বাংলাদেশের কর্তৃপক্ষ। লেফটেন্যান্ট কমান্ডার হামিদুল ইসলাম এএফপিকে বলেছেন, গত দশদিন ধরে বাংলাদেশের জাহাজ ও হেলিকপ্টার নতুন দুটি নৌকা শনাক্ত করতে ব্যাপক টলহ দিয়েছে। তবুও সেগুলো শনাক্ত করা যায়নি বলে জানিয়েছেন তিনি।

জাগো প্রহরী/ এফ আর

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য