ওমান থেকে ফিরলেন ২৮৮ বাংলাদেশি কর্মী


জাগো প্রহরী : করোনাভাইরাস সংক্রমণে (কোভিড-১৯) সৃষ্ট সংকটের মধ্যেই ওমান থেকে দেশে ফিরলেন ২৮৮ প্রবাসী বাংলাদেশি শ্রমিক। শুক্রবার (২৪ এপ্রিল) সন্ধ্যা ৭টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা।

সরকারের সিদ্ধান্ত অনুসারে পৌঁছানোর পর বিমানবন্দরে তাদের মেডিকেল চেকআপ হয়। বিমানবন্দর সূত্র জানায়, যাদের সঙ্গে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট আছে তাদের বাসায় পাঠানো হবে। আর যাদের নেই তাদের সশস্ত্র বাহিনী বিভাগের (এএফডি) ব্যবস্থাপনায় ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়।

মধ্যপ্রাচ্য থেকে আসা বাংলাদেশি শ্রমিকদের এটি দ্বিতীয় ফ্লাইট। এর আগে সৌদি আরব থেকে ১৫ এপ্রিল ৩৬৬ বাংলাদেশি দেশে ফিরে আসেন। তাদের মধ্যে দুইশোরও বেশি ডিপোর্টি ছিলেন।

অবশ্য গত বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ওআইসির কার্যনির্বাহী কমিটির সদস্য দেশগুলোর প্রতিপক্ষের সঙ্গে একটি ভিডিও কনফারেন্সে ওআইসির দেশগুলোকে প্রবাসীদের চাকরিতে বহাল রাখার অনুরোধ জানান। পাশাপাশি দেশীয় এবং আবাসিক অভিবাসীদের চাকরি ধরে রাখার বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার আহ্বান জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী একটি ওআইসি কোভিড-১৯ রেসপন্স এবং পুনরুদ্ধার তহবিল স্থাপনের প্রস্তাবও করেন। মহামারিটির প্রভাব শেষ না হওয়া পর্যন্ত এলডিসি (স্বল্পোন্নত দেশ) এবং উন্নয়নশীল দেশগুলোর মুসলিম অভিবাসী শ্রমিকদের পর্যাপ্ত আর্থিক সহায়তা, চিকিৎসা সহায়তা দেয়ার জন্য ওআইসির সদস্য রাষ্ট্রগুলোতে মানবিক সংস্থাগুলোকে জড়িত করার আহ্বান জানান।

জাগো প্রহরী/এফআর

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য